সুখের দিন দীর্ঘস্থায়ী রাখতে মুমিনের দোয়া

মানুষের জীবন আবর্তনশীল। জীবন কখনো খুশিতে উদ্বেলিত, আবার কখনো দুঃখের ভারে জর্জরিত। আবর্তনশীল জীবনে মুমিন সুদিনে প্রস্তুত হয় দুর্দিনের জন্য। সে আল্লাহর কৃতজ্ঞতা, সম্পদের নিয়ন্ত্রিত ব্যবহার ও সংযত জীবনযাপনের মাধ্যমে সুদিন ধরে রাখার চেষ্ট করে।

সুদিন দীর্ঘস্থায়ী করতে ইসলামের নির্দেশনা নিম্নরূপ :

১. সুদিন আমার অর্জন নয় : মুমিন বান্দা সুদিনকে আল্লাহর অনুগ্রহ জ্ঞান করে। সুসময়কে নিজের উপার্জন মনে করে না। মহান আল্লাহ বলেন, ‘আমিই তাদের মধ্যে তাদের জীবিকা বণ্টন করি, পার্থিব জীবনে এবং একজনকে অপরের ওপর মর্যাদায় উন্নত করি, যাতে একে অপরের দ্বারা কাজ করিয়ে নিতে পারে…।’ (সুরা : জুখরুফ, আয়াত : ৩২)

২. আল্লাহর প্রতি কৃতজ্ঞতা : যেহেতু মুমিন বিশ্বাস করে, সুদিন আল্লাহর একান্ত অনুগ্রহ, তাই সে সর্বদা আল্লাহর প্রতি কৃতজ্ঞ থাকে।

বস্তুত এর মাধ্যমে সে নিজের ভবিষ্যৎ সুরক্ষিত করে। ইরশাদ হয়েছে, ‘স্মরণ করো, তোমাদের প্রতিপালক ঘোষণা করেন, তোমরা কৃতজ্ঞ হলে তোমাদেরকে অবশ্যই অধিক দেব আর অকৃতজ্ঞ হলে অবশ্যই আমার শাস্তি হবে কঠোর।’ (সুরা : ইবরাহিম, আয়াত : ৭)

৩. সামর্থ্য অনুযায়ী জীবনযাপন : মুমিন সুদিনেও নিজের জীবনধারাকে সামর্থ্যের মধ্যে সীমাবদ্ধ রাখে। সামর্থ্যের বাইরে গিয়ে জীবনকে বোঝা করে তোলে না।

তার জীবনে থাকে আল্লাহর অনুগ্রহের বহিঃপ্রকাশ। মহান আল্লাহ বলেন, ‘তুমি তোমার প্রতিপালকের অনুগ্রহের কথা জানিয়ে দাও।’ (সুরা : দুহা, আয়াত : ১১)

৪. সম্পদের সঠিক ব্যবহার : মুমিন সুদিনে অপচয় ও অপব্যয় পরিহার করে সম্পদ আগামীর জন্য সংরক্ষণ করে। কেননা আল্লাহর নির্দেশ হলো, ‘তোমরা খাও ও পান করো; অপচয় কোরো না।’ (সুরা : আরাফ, আয়াত : ৩১)

৫. সংযত জীবন : সুদিন মুমিনকে অসংযত করে না। ফলে তার জীবন হয় বিনীত। কেননা সে আল্লাহর এই হুঁশিয়ারি ভুলে যায় না—‘কত জনপদকে আমি ধ্বংস করেছি, যার বাসিন্দারা নিজেদের ভোগ-সম্পদের দম্ভ করত। এগুলোই তো তাদের ঘরবাড়ি, তাদের পর এগুলোতে লোকজন সামান্যই বসবাস করেছে।’ (সুরা : কাসাস, আয়াত : ৫৮)

৬. ভালো কাজে জীবনের সমৃদ্ধি : মুমিন সুদিনে উদার মনে ভালো কাজে ব্যয় করে। কল্যাণের কাজে অর্থ ব্যয় সম্পদের প্রবৃদ্ধি নিশ্চিত করে। মহান আল্লাহ বলেন, ‘কে সে, যে আল্লাহকে কর্জে হাসানা প্রদান করবে? তিনি তার জন্য এটা বহু গুণে বৃদ্ধি করবেন।’ (সুরা : বাকারাহ, আয়াত : ২৪৫)

৭. অন্যের জীবন সুন্দর করা : মুমিন যখন সুদিন লাভ করে, তখন সে অন্যের জীবনও সুন্দর করার চিন্তা করে; বিশেষত আপনজন ও প্রতিবেশীদের ভেতর যারা পিছিয়ে থাকে। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘আত্মীয়-স্বজনকে দেবে তার প্রাপ্য এবং অভাবগ্রস্ত ও মুসাফিরকেও এবং কিছুতেই অপব্যয় কোরো না।’ (সুরা : বনি ইসরাইল, আয়াত : ২৬)

৮. সুদিনের সুরক্ষা নিশ্চিত করা : সুদিনে মুমিন এমন কাজ থেকে বিরত থাকবে, যাতে সম্পদ নষ্ট হয় এবং যা মানুষের জীবনে দুশ্চিন্তার কারণ হয়। কেননা আল্লাহর নির্দেশ হলো, ‘তোমাদের সম্পদ, যা আল্লাহ তোমাদের জন্য উপজীবিকা করেছেন তা নির্বোধ মালিকদের হাতে অর্পণ কোরো না।’ (সুরা : নিসা, আয়াত : ৫)

৯. সুদিন ধরে রাখতে দোয়া করা : মুমিন সুখ, স্বাচ্ছন্দ্য ও সচ্ছলতা ধরে রাখতে আল্লাহর কাছে দোয়া করে। সে প্রার্থনা করে,

رَبَّنَا آتِنَا فِي الدُّنْيَا حَسَنَةً وَفِي الْآخِرَةِ حَسَنَةً وَقِنَا عَذَابَ النَّارِ

‘হে আমাদের প্রতিপালক! আমাদেরকে দুনিয়াতে কল্যাণ দাও এবং পরকালে কল্যাণ দাও। আমাদেরকে জাহান্নামের শাস্তি থেকে রক্ষা করো।’ (সুরা : বাকারাহ, আয়াত : ২০১)

১০. পরকালের পাথেয় সংগ্রহ করা : সুদিন ও সচ্ছলতার সময় পরকালের পাথেয় সংগ্রহ করা যতটা সহজ, দুর্দিনে তা ততটা সহজ নয়। মহান আল্লাহ বলেন, ‘তোমরা যা ভালোবাসো তা থেকে ব্যয় না করা পর্যন্ত তোমরা কখনো পুণ্য লাভ করবে না। তোমরা যা কিছু ব্যয় করো আল্লাহ অবশ্যই সে সম্পর্কে সবিশেষ অবহিত।’ (সুরা : আলে ইমরান, আয়াত : ৯২)

আল্লাহ সবাইকে তাঁর কৃতজ্ঞ বান্দা হওয়ার তাওফিক দিন।

আমিন।